Mugh khiri recipe in bengali

মস্কার, আমি সুদীপ্ত সেন। বয়স কুঁড়ি ছুই ছুঁই, সল্টলেকের বাসিন্দা। আমার অভিনব রান্নাটি আজ আপনাদের সাথে শেয়ার করতে চলে এলাম। আমার রান্না করতে বলাই বাহুল্য খেতেও বড্ড ভালো লাগে, তাই আমি সবসময় রান্না নিয়ে এক্সপেরিমেন্ট করতেই থাকি, এবারেও তাই আমি চেষ্টা করছিলাম, চলুন তাহলে চটপট দেখে নি রেসিপিটি।

উপকরণ:

মুগ ডাল ৩০০ গ্ৰাম

চিনি ৫ কাপ

দুধ ৩ কাপ

খোঁয়াক্ষীর ১০০ গ্ৰাম

কাজুবাদাম ২৫ গ্ৰাম

আমন্ড বাদাম ২৫ গ্ৰাম

পেস্তা বাদাম ২৫ গ্ৰাম

ঘি ৮ টেবিল চামচ

এলাচ গুঁড়ো ২ চা চামচ

তবক/সিলভার পেপার


প্রণালী:

মুগ ক্ষীরি বানানোর জন্য প্রথমে একটি ভেজা কাপড়ে মুুগ ডাল ঢেলে হালকা হাতে মুছে নিতে হবে। এরপর প্যানে ঘি গরম করে মুছে নেওয়া মুুগ ডাল ঢেলে দিয়ে নাড়তে হবে, নাড়তে নাড়তে মুুগ ডাল বাদামী হয়ে আসলে, নামিয়ে নিয়ে ঠান্ডা হতে দিন। এরপর মিক্সার গ্ৰাইন্ডারে সেই ঘি-এ ভেজে রাখা মুুগ ডালের মিশ্রণটি গুঁড়ো করে নিতে হবে। এরপর প্যানে ঘি গরম করে মুগ ডাল গুড়োর মিশ্রণটি ঢেলে দিয়ে তাতে দুধ,চিনি দিয়ে নাড়তে হবে মিশ্রণটি দুধ টেনে নিলে, তাতে আরো সামান্য দুধ দিয়ে খোঁয়াক্ষীর ঢেলে, নাড়তে নাড়তে মিশ্রণটি শুকিয়ে গেলে তাতে একে একে কাজুবাদাম, আমন্ডবাদাম ও পেস্তাবাদাম দিয়ে নেড়ে শেষে এলাচ গুঁড়ো দিয়ে নামিয়ে নিন।

এরপর একটি পাত্রে হালকা ঘি লাগিয়ে মিশ্রণটি ছড়িয়ে দিয়ে ঠান্ডা হতে দিন। ঠান্ডা হয়ে গেলে চৌকো আকারে কেটে ওপরে তবক বা সিলভার পেপার লাগিয়ে অল্প পেস্তা ও আমন্ড কুচি ছড়িয়ে পরিবেশন করুন মুগ ক্ষীরি। 


রেসিপি ও ছবি সৌজন্যে: 
সুদীপ্ত সেন

রেসিপিটি অবশ্যই বাড়িতে চেষ্টা করে দেখুন, আশা করি ভালো লাগবে। রেসিপি সম্পর্কে আমাদের আপনার মতামত জানাতে ভুলবেন না কিন্তু। এমন আরো রেসিপি পেতে হলে “notification allow” করে দিন। তাহলে, আমরা নতুন কিছু আপলোড করার পর মুহূর্তে, আপনি নোটিফিকেশন পেয়ে যাবেন আপনার ফোনে।

আপনিও যদি রান্না করতে ভালোবাসেন এবং শেয়ার করতে চান নিজের ইউনিক রেসিপি ২৭০০০+ দর্শকদের সামনে, তাহলে চটপট নিজের বানানো রান্নার রেসিপিটি বাংলায় টাইপ করে, রান্না টির দুটি ছবি ও নিজের একটি ছবি (স্বচ্ছ ছবি শুধু গ্রহণযোগ্য) সম্পূর্ণ নাম ও যোগাযোগ নম্বর দিয়ে, মেইল এর সাবজেক্টে “আজকের রান্না” লিখে পাঠিয়ে দিন piprerdol@gmail.com এই আইডি তে।

Comments