SORONE SOUMITRA ISSUE 14 | RIP SOUMITRA CHATTOPADHYAY

সৌমিত্রয় সমীপেষু

১৯৩৫ সালের ১৯শে জানুয়ারী জন্ম নেন এক কিংবদন্তি। 

sorone soumitra issue 14

তিনি "অপুর সংসার" থেকে "অভিযান" এর মধ্য দিয়ে "অরণ্যের দিনরাত্রি" কাটিয়ে "চারুলতা" ও "তিন কন্যা" কে সঙ্গে নিয়ে "শেষ প্রহর" এ "তিন ভুবনের পারে" থেকে 'প্রদোষ চন্দ্র মিত্র' ওরফে "ফেলুদা" হয়ে বাংলা চলচ্চিত্র জগতের "অশনি সংকেত" কাটিয়ে "পাতালঘর" হয়ে "পারমিতার একদিন" দেখে সকল বাঙালীর আবেগকে সঙ্গে নিয়ে "বেলাশেষে" "চাঁদের বাড়ি" তে "নতুন দিনের আলো" এর বিচ্ছুরণ ঘটিয়ে "দ্য বং কানেকশন" কে সে যুগের সাথে অটুট বন্ধনের সাথে বাঁধতে বাধ্য করেন‌। তিনি "মহাপৃথিবী" এর "সংসার" এ "বসন্ত বিলাপ" না করে আমাদের "চেনা অচেনা" বিভিন্ন অনুভূতিকে পুনশ্চ করেছেন।


তিনিই অগ্নিভ্রমর "সৌমিত্র চট্টোপাধ্যায়।" 
যাঁর ছোঁয়ায় "কোনি" স্বপ্ন দেখেছিল "নৌকাডুবি" সত্ত্বেও "সাঁঝবাতির রূপকথা" হওয়া যায়।

২০২০ সালের ১৫ই নভেম্বর এই দুর্দন্ডপ্রতাপ "উদয়ন পন্ডিত" তথা "ক্ষীদ দা" কে আমরা চোখের জলে বিদায় জানালাম। তাঁর সাথে সাথেই সমাপ্ত হল ভালো মন্দের দ্বন্দ এবং আমরা ঝড়ের দিগন্তে তাঁকে চিরকাল খুঁজে বেড়াব....
ধন্যবাদ, অম্লান ঘোষ

অসংখ্য ধন্যবাদ সকল কোর মেম্বার এবং আমাদের সাথে কর্মরত শিল্পীদের যাদের ছাড়া এই ম্যাগাজিন এককথায় অচল। ধন্যবাদ সেই ২৬০০০+ পাঠক-পাঠিকাদের যারা অনবরত আমাদের তৈরি এই ম্যাগাজিনগুলিকে পড়ছেন তাদের প্রিয়জনদের সাথে ভাগ করে নিয়েছেন। তাহলে বলুন এমন ভালোবাসা পাওয়া কি চারটিখানি কথা... আপনাদের সাহায্য আর এই ভালোবাসা না পেলে আমরা কোনোদিন পৌঁছতে পারতাম না এই ২৬ হাজার এর মাইল স্টোন... পাশে থাকবেন এভাবেই ঠিক যেমন আজ আছেন।

 রবিবারের এই সকালবেলা এক কাপ চায়ের সাথে দিনের শুরুতে ম্যাগাজিনটি পড়ুন, ভালো লাগলে শেয়ার করে অন্যদেরকেও পড়ার সুযোগ করে দিন। আর আপনাদের মতামত জানাতে ভুলবেন না কিন্তু।

ইতি,
পিঁপড়ের দলের এক পিঁপড়ে
অনির্বাণ বিশ্বাস

 

Comments