Shahi Paneer Recipe In Bengali | Paneer Recipes

 বুধবারের ভোজে আজ রইলো “পনিরের পাকামী” (Paneer Recipes) 




কী আর কই বলুন তো। যাইহোক বলতে যখন শুরু করেছি তখন বলেই ফেলি। পনিরের তিনরকমের আইটেম, কি কি??

১. পালংশাকের পনির (Palang Paneer) 

২. শাহী পনির (Shahi Paneer) 

৩. কাজু কিসমিস সহযোগে পনিরের সাদা পোলাও (Paneer Polao) 

এই জন্যই বললাম পনিরের পাকামি।


“পালং পনির” (Palang Paneer) 



উপকরণ-

পালংশাক, পনির, টক দই, ঘি, পেয়াজ, আদা, রসুন, কাঁচালঙ্কা, তেল, নুন, গরম মসলা, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো।


পদ্ধতি-

পালংশাক ভালো করে ধুয়ে গরম জলে ফুটিয়ে নিলাম ১০মিনিটের জন্যে তারপর একটা মিক্সিং জারে ছোট ছোট করে কেটে রাখা পেয়াজ কাঁচা লঙ্কা, রসুন, আদা ও পালংশাক দিয়ে একটা ভালো মতন মিশ্রণ তৈরি করে নিলাম। তারপর কড়াইয়ে তেল গরম করে ওই মিশনটি ঢেলে নিয়ে তারমধ্যে অল্প ফেটানো টকদই দিয়ে দিলাম। তারপর একে একে লাল লঙ্কার গুঁড়ো আর গরম মশলা ও নুন দিয়ে ভালো করে কষে নিলাম ১০মিনিটের জন্য। তারপর তার মধ্যে নুন গরম জলে ভিজিয়ে রাখা পনিরের টুকরো গুলো দিয়ে ভালো করে মিশিয়ে ওপর দিয়ে ঘি ছড়িয়ে নামিয়ে নিলাম।



"শাহী পনির" (Shahi Paneer) 



উপকরণ-

পনির,তেল, বড়ো এলাচ,দারচিনি,লবঙ্গ, আদা, টমেটো, টক দই, কাজুবাদাম, পোস্ত, চারমগজ, গরম মশলা, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, নুন।


পদ্ধতি-

প্রথমে অল্প সাদা তেল গরম করে পনিরের টুকরো গুলোকে হালকা সোনালী রঙের ভেজে নিলাম। তারপর ঐ একই তেলের মধ্যে বড়ো এলাচ, দারচিনি, লবঙ্গ দিয়ে তার মধ্যে টুকরো করে কেটে রাখা টমেটো ও অল্প আদা বাটা দিয়ে ভালো ভাবে নাড়িয়ে নিলাম।তারপর তার মধ্যে কয়েকটি কাজুবাদাম দিয়ে দিলাম।এরপর হলুদ গুঁড়ো ও কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো দিয়ে ভালোভাবে মিশিয়ে নামিয়ে নিলাম। তারপর মিক্সি তে সমস্ত জিনিসটি দিয়ে দিলাম ও তার মধ্যে জলে ভেজানো পোস্ত ও চারমগজ দিয়ে পুরোটা একটা ভালো মিশ্রণ তৈরি করে নিলাম। তারপর কড়াইয়ে ঘি ও তেল একসাথে দিয়ে মিশ্রণটি ঢেলে দিলাম তারমধ্যে অল্প নুন দিয়ে ও গরম মশলা দিয়ে ফুটিয়ে নিলাম ৫মিনিট। তারপর পনিরের টুকরো গুলো দিয়ে ভালোভাবে মিশিয়ে পরিবেশন করলাম শাহী পনির।


"পনির সাদা পোলাও" (Paneer Polao) 



উপকরণ-

গোবিন্দভোগ চাল, তেল, নুন, জল, পনির, অল্প কাজু ,অল্প কিসমিস ও অল্প ক্যাপসিকাম (যেটা খুঁজে না পাওয়া বলে)


পদ্ধতি - গোবিন্দভোগ চালকে প্রথমে ধুয়ে একটা জালির মধ্যে জল ঝরাতে দিলাম। তারপর কড়াইয়ে তেল গরম করে সমস্ত উপকরণ গুলো সঙ্গে অল্প নুন দিয়ে ভেজে নিলাম। এরপর চাল টিকে ওই উপকরণের মধ্যে দিয়ে নাড়িয়ে নিলাম ৫মিনিট। তারপর পরিমাণমতো জল দিয়ে ১০ মিনিটের জন্যে ঢাকা দিয়ে রাখলাম। এরপর ঢাকা খুলে ওপর দিয়ে ঘি ছড়িয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন পনির সাদা পোলাও।


সবশেষে পাপড় আছেন বসে গ্লাসের ভেতরে নিজেকে সেঁকে।


রেসিপি সৌজন্যে: মৌমিতা বনিক



আপনি কি আপনার প্রিয় রান্নার রেসিপি শেয়ার করতে চান আমাদের সাথে ?

তাহলে whatsapp করুন এই নম্বরে, 7479174416

Comments

Post a Comment