Luchi ar Aloo Dum Recipe With Cholar Dal In Bengali

 লুচি আলুর দম, সাথে ছোলার ডাল:-


মহালয় এর মহাভোজে আজ রইলো, তিন বন্ধু যুগলে তৈরি আমারা তথা বাঙালিদের কিছু পছন্দের খাবার।

বাঙালি হইতে 'বারো মাসে তেরো পার্বণ' তাহা হইতে "দুর্গাপুজো"। দুর্গাপুজো হইল বাঙ্গালীদের জীবনে আবেগে মোরা দশটি দিন। মহালায়া থেকেই প্রারম্ভিতো হয় অবসাদ থেকে ত্রাণ। বাতাসে ছড়িয়ে পড়ে শিউলি ফুলের সৌরভের মাদকতা, চারিপাশে সরষে ক্ষেতের মতন ফুরফুরে কাশফুল, আর বিশুদ্ধ নীল দিগন্ত। আহ! এ দৃশ্য এক আলাদাই সমাবেশ ঘটায় সবার মনে। শহরটা যেন আলোর চাদর পড়ে সুসজ্জিত হয়ে ওঠে আর মনের সব গ্লানি ও বিষাদের অবসান ঘটায়। মায়ের আরোহণে যে দু মুঠো সুখ কুড়াই সেটি মায়ের অবরোহন পরের দিন গুলোর রসদ যোগায়। ভাগ্যের ফেরে বাঙালি পরিযায়ী হতে পারে তবে পুজোর গন্ধ সর্বদা আরামবল!!!!

luchi-aloo-dum-recipe

লুচি-

উপকরণ: ময়দা ৩ কাপ, নুন ১/২ চা চামচ, চিনি ২ চা চামচ, সাদা তেল ২ টেবিল চামচ, পরিমাণমতো জল ভাজার জন্য রিফাইন তেল।

প্রণালী: উপরের উপকরণ গুলি একসাথে মেখে একটা ডো বানিয়ে ভেজা কাপড় দিয়ে ঢাকা দিয়ে ১/২ ঘণ্টা রেখে দিতে হবে। এবার ছোট ছোট লেচি কেটে লুচির আকারে বেলে, গরম তেলে ভেজে নিতে হবে। গরম গরম ফুলকো লুচি খাওয়ার জন্য তৈরি।


বেগুন ভাজা-

উপকরণ: বেগুন ২টা লম্বা আকারে, হলুদ ১/২চা চামচ, পরিমাণমতো নুন এবং  ভাজার জন্য সরষের তেল।

প্রণালী: বেগুনগুলি লম্বা আকারের বোটা সমেত চার ভাগে কেটে নিতে হবে। এরপর নুন হলুদ মাখিয়ে ডুবোতেলে ভেজে ছেকে তুলে নিতে হবে। গরম  আর নরম বেগুন ভাজা পরিবেশন করার জন্য তৈরি।


নিরামিষ আলুরদম-

উপকরণ: আলু ৩ টে, আদা বাটা ২ চা চামচ, ১ টা বড় টমেটোর পিউরি, হলুদ গুরও১/২ চা চামচ, জিরে গুঁড়ো ১ চা চামচ, ধনে গুঁড়ো ১চা চামচ, লঙ্কাগুঁড়ো ২চা চামচ ,কাশ্মীরি লঙ্কাগুঁড়ো ১চা চামচ ,তেজপাতা ১টা ,শুকনো লঙ্কা ১টা, গোটা জিরে ১/২চা চামচ, গরম মসলা ১/২চা চামচ ,ঘি ২চা চামচ আর পরিমাণমতো সরষের তেল নুন ও চিনি।

প্রণালী: আলু গুলো চার টুকরো করে ফালি দিয়ে কড়াইতে সর্ষের তেল দিয়ে ভেজে তুলে নিতে হবে। এ বার ওই তেল এর মধ্যে তেজপাতা ,শুকনো লঙ্কা ও গোটা জিরে ফোড়ন দিয়ে দিতে হবে। এরমধ্যে আদা বাটা, টমেটো পিউরি, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে তেল ছাড়া অব্দি মিশ্রনটিকে কষাতে হবে। এরপর ভাজা আলু গুলোকে দিয়ে কষিয়ে নিতে হবে। এরপর পরিমাণমতো নুন ,চিনি দিয়ে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি ভালো করে কষানো হয়ে গেলে একটু উষ্ণ জল দিয়ে থেকে কিছুক্ষণের জন্য রেখে দিতে হবে। আলু সিদ্ধ হয়ে গেলে এবং গ্রেভি ঘন হয়ে আসলে ঘি গরম মসলা দিয়ে নামিয়ে নিতে হবে। নিরামিষ ও সুস্বাদু আলুর দম পরিবেশন করার জন্য তৈরি।



ছোলার ডাল-

উপকরণ: ছোলার ডাল২৫০ গ্রাম, গোটা জিরে ১/২চা চামচ ,শুকনো লঙ্কা ২টো ,তেজপাতা ১টা ,আদা বাটা১ চা চামচ ,জিরেগুঁড়ো ১/২চা চামচ ,হলুদ গুঁড়ো ১/২চা চামচ, ঘি ২চা চামচ ,নারকেল কুচি ৪টেবিল চামচ আর পরিমাণমতো নুন, চিনি ও রিফাইন তেল।

প্রণালী: প্রথমে ছোলার ডাল কে ১/২ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। তারপর জল ঝরিয়ে প্রেসার কুকারে সামান্য নুন ও হলুদ গুঁড়ো জল দিয়ে সিটি মেরে নিতে হবে। খুলে দেখে নিতে হবে ডালগুলো ঠিক সিদ্ধ হলো কিনা। এরপর কড়াইতে পরিমান মত তেল দিয়ে জিরে, শুকনো লঙ্কা ও তেজপাতা ফোড়ন দিতে হবে। ফোড়ন টি ভাজা হয়ে গেলে যখন গন্ধ বেরোতে লাগবে তখন আদা বাটা দিয়ে নাড়িয়ে দিতে হবে। একটু ভাজাভাজা হয়ে এলে গুঁড়ো মশলা দিয়ে নারীএ নিয়ে সিদ্ধ করা ডাল টি ঢেলে দিতে হবে। এরপর নুন, চিনি আর সামান্য জল দিয়ে রান্না করতে হবে। নামানোর আগে ঘি, গরম মসলা, নারকেল কুচি দিয়ে নামিয়ে নিতে হবে। সুন্দর ঘরোয়া বাঙালি ছোলার ডাল তৈরি পরিবেশন করার জন্য।


অপূর্ব কিছু রেসিপি ও ছবি সৌজন্যে: ইশিকা সাহা, ঊর্ণা সাঁতরা, সায়ন্তনী মুখার্জী

তাদের অসাধারণ সজ্জিত ইনস্টাগ্রাম প্রোফাইল: f.l.a.v.o.u.r.s.1.0.1

Read - Hanuman Chalisa In Bengali 

Comments