Chinese Fried Rice & Chilli Chicken Recipe In Bengali

 ঝটপট চাইনিজ



চাইনিজ খাবার বলতে আমাদের সবার প্রথমেই যে নামগুলো মাথার মধ্যে ঘোরাফেরা করে ফ্রায়েড রাইস আর চিলি চিকেন তার মধ্যে অন্যতম। 

ছোটবেলায় বন্ধুর জন্মদিনের পার্টির মেনু থেকে শুরু করে বড়ো বেলায় কলেজ ক্যান্টিনে বা অফিস পাড়ার রাস্তার ধারের ফাস্টফুডের দোকানগুলিতে বিক্রি হওয়া এই চাইনিজ কম্বোটি প্রায় আমাদের সকলেরই বেশ পছন্দের। 

বাড়িতে কখনো যদি ইচ্ছে হয় চাইনিজ খাওয়ার তখন সেই চাইনিজ খাওয়ার শখ পূরণ করতে ঝটপট বানিয়ে ফেলা যায় এই সুস্বাদু ফ্রায়েড রাইস ও চিলি চিকেন।

 

-উপকরণ-

 

 চাইনিজ ফ্রায়েড রাইসের জন্য-


বাসমতী চাল ২কাপ, সাদা তেল, রসুন কুচি ১ টেবিল চামচ, ক্যাপসিকাম কুচি ১/২ কাপ, পেয়াজ কুচি ১/২ কাপ, গাজর কুচি ১/২ কাপ, বিনস কুচি ১/২ কাপ, স্প্রিং অনিয়ন কুচি ১কাপ, গোলমরিচ গুড়ো ১/২ চা চামচ, সোয়া সস্ ১ চা চামচ, নুন স্বাদমতো। 

 

চিলি চিকেনের জন্য-

 

চিকেন ৫০০ গ্রাম, সাদা তেল, রসুন কুচি ১ টেবিল চামচ, আদা কুচি ১ চামচ, পেয়াজ কিউব ১কাপ, ক্যাপসিকাম কিউব ১কাপ, কর্ন ফ্লাওয়ার পরিমাণ মতো, সোয়া সস্, ভিনিগার, টম্যাটো সস্, শুকনো লঙ্কা ২ টো, নুন, চিনি স্বাদমতো। 


 -প্রণালী-

 

 চাইনিজ ফ্রায়েড রাইস (Chinese Fried Rice) :-

 

 ১. গ্যাসে হাড়ি বসিয়ে জল গরম হতে দিন, অন্য একটি পাত্রে চাল ধুয়ে নিন, জল কিছুটা গরম হয়ে এলে তারমধ্যে ধুয়ে রাখা চাল এবং কিছুটা সাদা তেল দিয়ে চাল সেদ্ধ হওয়ার আপেক্ষা করুন। চাল সেদ্ধ হয়ে গেলে জল ঝরিয়ে ভাতটি আলাদা পাত্রে রেখে দিন। 

 ২. কড়াইতে কিছুটা তেল গরম করে তার মধ্যে রসুন কুচি দিয়ে দিন। রসুন একটু ভাজা হয়ে এলে এর মধ্যে একে একে গাজর কুচি, বিনস কুচি, ক্যাপসিকাম কুচি দিয়ে ভাজতে থাকুন। কিছুক্ষণ ভেজে নিয়ে এর মধ্যে ভাত, সোয়াসস্, নুন, গোলমরিচ গুড়ো যোগ করে হালকাভাবে মিশিয়ে নিন। ফ্রায়েড রাইস তৈরি হয়ে এলে স্প্রিং অনিয়ন কুচি ছড়িয়ে কড়াই নামিয়ে ফেলুন। 


চিলি চিকেন (Chilli Chicken) :-


১. চিকেন ভালো করে ধুয়ে তা একটি পাত্রে নিয়ে নিন। ঐ পাত্রে কিছুটা কর্ন ফ্লাওয়ার, সোয়াসস্, নুন, গোলমরিচ গুড়ো ও সামান্য জল দিয়ে চিকেন ম্যারিনেট করূন এবং ম্যারিনেট করা চিকেন আধ ঘন্টা আলাদা ভাবে রেখে দিন। আধ ঘন্টা পর কড়াইতে সাদা তেল গরম করে ম্যারিনেট করা চিকেনের টুকরো গুলি একে একে ভালো করে ভেজে ফেলুন। 

২. চিকেনের টুকরো গুলি ভাজা হয়ে গেলে ঐ কড়াইতে থাকা গরম তেলের মধ্যে শুকনো লঙ্কা, রসুন কুচি, সামান্য চিনি দিয়ে নাড়তে থাকুন। রসুন ভাজা হয়ে গেলে এরমধ্যে আদা কুচি, পেয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি, সোয়াসস্, ভিনিগার, টমেটো সস্, নুন দিয়ে কিছুক্ষণ রান্না করুন। এরপর ভেজে রাখা চিকেন গুলি এরমধ্যে দিয়ে মিশিয়ে নিন। রান্না হয়ে এলে স্প্রিং অনিয়ন ছড়িয়ে পরিবেশন করুন।




ছবি ও রেসিপি সৌজন্যে: অবন্তী ব্যানার্জী, 

IG :- @misss.banerjee

নিজের পছন্দের রেসিপি পাঠাতে যোগাযোগ করো WhatsApp

Comments